গুগল এডসেন্স কি এবং কিভাবে গুগল এডসেন্স কাজ করে?

গুগল এডসেন্স কি? আমরা সবাই প্রায় এই নাম এর সাথে পরিচিত। যেখানে আমরা ব্লগিং বা যে কোনো কাজ করে টাকা উপার্জন করতে পারি। আমাদের মধ্যে প্রায় বেশিরভাগ চিন্তা পরে যায় কিভাবে অনলাইন থেকে টাকা ইনকাম করা যায় । অনলাইনে টাকা উপার্জন করা কোনো বড় চ্যালেঞ্জ না। যে কেউ অনলাইন থেকে টাকা উপার্জন করতে পারে। কিন্তু আপনার অত্যন্ত হার্ডওয়ার্ক করতে হবে। আপনি যদি ইন্টারনেট থেকে টাকা উপার্জন করতে চান তাহলে আপনি একটা ব্লগ বা ওয়েবসাইট তৈরি করে টাকা উপার্জন করতে পারেন। আপনি যদি সততা এবং নিষ্ঠার সাথে কাজ না করেন তাহলে আপনাকে ইন্টারনেট এ কেউ  খুঁজে পাবে না। আপনাকে গুরুত্বের সাথে কাজ করতে হবেই। দরুন আপনি একটি ব্লগ তৈরি করলেন তারপর এটি  থেকে কোনো টাকা ইনকাম আসছে না। এখন টাকা উপার্জন এর জন্য আমাদের এটাকে প্রস্তুত করতে হবে। আমাদের তো কোনো পন্য নেই যে আমরা সেইটা বিক্রি করবো। তাই আমারদের অন্যের পন্য আমাদের ওয়েবসাইটে  বিক্রি করে দিতে হবে। তাই কিছু উপায়ে আমরা আমাদের ওয়েবসাইটে বিজ্ঞাপন দিতে হবে। সেই বিজ্ঞাপন থেকে আমরা টাকা উপার্জন করতে পারবো। এডসেন্স এছাড়াও বিজ্ঞাপন কোম্পানির রাজা, এডসেন্স যার মাধ্যমে আপনি ভালো পরিমান টাকা উপার্জন করতে পারবেন।তাহলে আজকে আমরা এডসেন্স তাহলে বিস্তারিত জানবো।

এডসেন্স কি?

Photo By Google AdSense.
চিত্র ক্রেডিট To গুগল এডসেন্স

এডসেন্স হলো গুগলের একটি প্রোডাক্ট যা পোস্টকারীদের বা পাবলিশারদের ব্লগ বা ওয়েবসাইট বিজ্ঞাপন প্রদর্শনী করে থাকে। অধিকাংশ ব্লগারস এডসেন্স এর উপর নির্ভর করে। যদি আপনার ব্লগ এডসেন্স এর দ্বারা অনুমোদিত হয়, তাহলে আপনি আপনার ব্লগেও এডস বসাতে পারবেন এবং এর সাথে আপনি ২টি মাধ্যমে টাকা উপার্জন করতে পারবেন।

ইম্প্রেশন্স: আপনার বিজ্ঞাপন প্রতিদিন কতবার দেখা হয় তার উপর নির্ভর করে টাকা দেয়। আপনি বলতে পারেন এটি ১০০০ ভিউস এ ১$ দেয়, যদিও এটি পুরোপুরি ঠিক না।

ক্লিক: এটি নির্ভর করে আপনার এডস এ কয়টি ক্লিক পড়েছে।

একবার আপনার এডসেন্স এপ্রুভ হলে, আপনি আপনার সাইটে এডসেন্স এর এডস দেখতে পারবেন  এবং আপনার ইচ্ছা মতো জায়গায় আপনি এডস স্থাপন করতে পারবেন। যখন আপনার ব্লগ এ ভিসিটর্স ভিসিট করবে এবং এডস দেখবে বা এডস এ ক্লিক করবে তখন আপনার ইনকাম হবে। যখন আপনার এডসেন্স এ ১০০$ হয়ে যাবে তখন আপনি চেক বা সরাসরি ব্যাংকে ট্রান্সফার করতে পারবেন।

এটি শুধু আপনার ব্লগ বা ওয়েবসাইট এই কাজ করেনা, এটি আপনার ইউটুবেও কাজ করে। বেশিরভাগ মানুষ ভালো ভিডিও দেখতে পছন্দ করে, তাই ইউটুব পৃথিবীর তৃতীয় বৃহত্তম ওয়েবসাইট। আপনি লক্ষ্য করবেন যখন আপনি ইউটুবে কোনো ভিডিওর পাশাপাশি আরো কিছু বিজ্ঞাপনও দেখতে পারবেন। সেগুলো কিছুই না কিন্তু গুগল এডসেন্সের বিজ্ঞাপন।

যদি আপনার ব্লগে কোন ভিজিটর না থাকে তো গুগল এডসেন্স এপ্রোভ করা আপনার জন্য কঠিন হয়ে যাবে।এটা এমন আমার সাইট এইরকম ট্রাফিক থাকলে আপনাকে এডসেন্স এপ্রোভ দিবে না, কারণ গুগল এডসেন্স একটি বিজ্ঞাপন  কোম্পানি তারা ভিসিটরদের বিজ্ঞাপন দেখিয়ে টাকা ইনকাম করে থাকে। এর কারণেই ব্লগিংপুরো পৃথিবীতে এত বিখ্যাত।

আরো পড়ুন:  আপনার Android ডিভাইস থেকে পিসিতে ইউটিউব নিয়ন্ত্রণ করুন সহজেই!

গুগল এডসেন্স কিভাবে কাজ করে?

যারা গুগল এডসেন্স এর বিজ্ঞাপন নিজের ব্লগ বা ওয়েবসাইটে বসিয়ে থাকে তাদের বলা হয় পাবলিশার্স  এবং যারা বিজ্ঞাপন দিয়ে থাকে পাবলিশারদের তাদের বলা হয় এডভার্টাইজার্স। মনে করুন আপনি বাংলালিংকের বিজ্ঞাপন আপনার ওয়েবসাইটে দেখাচ্ছেন, এটার মানে বাংলালিংক আপনার এডভার্টাইজার।

আপনি যদি কোনো কোম্পানির বিজ্ঞাপন আপনার সাইটে দেখাতে চান, কিন্তু এটা সম্ভব নয় যে আপনি সরাসরি কোম্পানির সাথে যোগাযোগ করতে পারবেন। এমন পরিস্থিতিতে, আপনি কয়টি কোম্পানির সাথে কথা বলবেন? এই কারণে গুগল একটি প্রোডাক্ট শুরু করে গুগল এডসেন্স  নামে, একটি বড় কোম্পানি বা যে কেউ তার পণ্য প্রমোট করতে পারবে। যে কেউ এইখানে রেজিস্টার করে, তাদের বিজ্ঞাপন এইখানে দিতে পারবে।

প্রত্যেক কোম্পানির বা পণ্য একটি কী-ওয়ার্ড আছে যা দ্বারা গুগলে সার্চ দিয়ে  আপনি তাদের খুঁজে পান। যদি আপনার প্রোডাক্ট সেই কী-ওয়ার্ড  রিলেটেড হয় তাহলে আপনার প্রোডাক্ট এর বিজ্ঞাপন কী-ওয়ার্ড রিলেটেড সাইটে দেখানো হবে। যখন গুগলের রোবট আপনার সাইটে আসবে এবং কোনো কী-ওয়ার্ড খুঁজে পাবে, তখন সেই কী-ওয়ার্ড রিলেটেড বিজ্ঞাপন আপনার ওয়েবসাইটে দেখানো হবে। যদি আপনি স্মার্টফোন নিয়ে একটি পোস্ট লিখে থাকেন, তখন  আপনার ব্লগে স্মার্টফোন রিলেটেড বিজ্ঞাপন দেখানো হবে। যখন আমরা কোনো কী-ওয়ার্ড এর উপর আর্টিকেল পোষ্ট করে থাকি তখন ওই কী-ওয়ার্ড রিলেটেড বিজ্ঞাপন আমাদের সাইট এ দেয়া হয়।

এবং ইন্টারেস্ট-বেস্ট এডভার্টাইজিং। যখন আপনি কোন ই কমার্স এ ভিজিট করেন আপনার সম্পূন হিস্ট্রি এবং ডাটা আপনার ব্রাউজারে সেভ হয়েযায়। তারপর আপনি যখন কোনো ওয়েবসাইট বা ব্লগে ভিজিট করেন তখন আপনি লাস্ট যে সাইট বা প্রোডাক্ট দেখেছেন সেই বিজ্ঞাপনী আপনাকে দেখানো হয়। এডসেন্স মনেকরে আপনার প্রোডাক্ট এর উপর ইন্টারেস্ট আছে, তারপর আপনাকে ঐ রিলেটেড পোস্ট দেখানো হয়।  আপনি আমাজন এ ভিজিট করছেন এবং একটি ল্যাপটপ দেখলেন , এখন আপনি অন্য কোনো ব্লগ বা ওয়েবসাইটে ভিজিট করলে আপনাকে ল্যাপটপের   বিজ্ঞাপন দেখানো হবে।

আরো পড়ুন:  ৫টি লুকানো ফেসবুক সেটিংস আপনার এখনই পরিবর্তন করা উচিত!

তো এই এডসেন্স এবং তার সম্পর্কে কিছু তথ্য। আপনি যদি এটার সম্পর্কে আরো জানতে চান, তাহলে কমেন্ট করতে ভুলবেন না।

label,

About the author

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *