পেনড্রাইভ কি এবং কিভাবে কাজ করে?

Pen Drive

আপনি কি জানেন পেনড্রাইভ কি এবং কিভাবে কাজ করে? আপনাদের মধ্যে অনেকেই এই ছোট ড্রাইভটি ব্যবহার করেন খুব সহজে ফাইল বা ডকুমেন্টস এক জায়গা থেকে অন্য জায়গায় ট্রান্সফার করার জন্য। হ্যালো! প্রিয় ,পাঠক আজকে আমি আমারদের সাথে এই ছোট ড্রাইভ নিয়ে কথা বলবো, যাকে পেনড্রাইভে বা ফ্ল্যাশ-ড্রাউভ বলা হয়।

এখন এমন দিন নেই যখন লোকে বড় স্টোরেজ ডিভাইস ব্যবহার করে যেমন ফ্লপি ডিস্ক যা খুব সামান্য তথ্য সঞ্চয় করতে পারে এবং এর read ও write অপারেশন খুব ধীর গতির। প্রযুক্তির অগ্রগতির মাধ্যমে, মানুষ এখন পেন ড্রাইভ ব্যবহারে করছে, যেগুলি আগের ফ্লপি ডিস্কস চেয়ে অনেক বেশি দ্রুত। পেনড্রাইভ ব্যবহার করা খুব সহজ, ব্যবহারকারী কেবল কম্পিউটার এর USB পোর্টের মধ্যে এটি সন্নিবেশ করতে হবে। এটি সব অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ। এটি খুব পোর্টেবল, যার অর্থ এটি সহজেই যে কোনও সময়ে যে কোনও জায়গায় নেওয়া যাবে।

পেনড্রাইভ সম্পর্কে সম্পূর্ণ তথ্য আপনি কোথাও পাবেন না। তাই আমাদের মনে নানান রকম সন্দেহ হয়ে থাকে। তাই আজকে আমি এইটা সম্পর্কে আপনাদের সমপূর্ণ তথ্য দিবো, যেমন পেনড্রাইভ কি এবং এটি কিভাবে কাজ করে? আরো অনেক কিছু।

পেনড্রাইভ কি? (what is pen drive in bangla)

পেন ড্রাইভ হলো একটি স্টোরেজ ড্রাইভ যার দ্বারা ফাইল ট্রান্সফার করা হয়। এটিকে USB ফ্ল্যাশ ড্রাইভ নামেও ডাকা হয়। এটি একটি পোটেবল ডিভাইস, তার মানে এটি একজায়গা থাকে অন জায়গার সহজে বহণ করা যাবে। এটির ডিজাইন অনেক ছোট এবং এটি দেখতে কলম এর হেড এর মতো। তাই এটার নাম পেন ড্রাইভ দেয়া হয়েছে।

পেনড্রাইভ প্রায় পৃথিবীর সব জায়গায় ব্যবহার করা হয়। এটি আরো নানান স্টোরেজ ডিভাইস প্রতিস্থাপন করে দিয়েছে। যেমন: সিডি, ফ্লপি ডিস্ক, এইগুলোকে রিপ্লেস করার কারণ এইগুলো থাকে পেনড্রাইভ আরো বেশি ক্যাপাসিটি ধারণ করতে পারে এবং এইগুলোর চেয়ে পেনড্রাইভ এর স্পিড অনেক বেশি। পেনড্রাইভ কম্পিউটার এর সাথে USB (Universal Serial Bus) পোর্ট দ্বারা কানেক্টেড করা হয়, যা আমাদের কম্পিউটারের মোদারবোর্ডে আছে। এই ডিভাইস গুলির আলাদা ভাবে পাওয়ার সাপ্লাই দরকার পরে না, পেনড্রাইভ সরাসরি USB পোর্ট থাকে পাওয়ার নিয়ে থাকে।

এগুলো দেখতে অনেক ছোট এবং অনেক কম ওজন, যার কারণে এটি একজায়গা থেকে অন্য জায়গায় খুব সহজে বহন করা যায়। পেনড্রাইভ সাধারণত ডাটা স্টোর করার জন্য ব্যবহার করা হয়। অডিও, ভিডিও এবং আরো নানান ডাটা খুব সহজে এক কম্পিউটার থাকে অন্য কম্পিউটারে ট্রান্সফার করা যায়। ল্যাপটপ হোক বা ডেস্কটপ হোক যদি USB পোর্ট থাকে হলে আপনি পেন ড্রাইভ ব্যবহার করতে পারবেন।

আরো পড়ুন:  সফটওয়্যার কি? সফটওয়্যারের প্রকার? সফটওয়ারগুলো তৈরী করে কে?

স্টোরেজ ক্যাপাসিটি এবং ফরম্যাট।

আমরা পেনড্রাইভ এর আগে ফ্লপি ডিস্ক এবং ডিভিডস ব্যবহার করতাম। এইসব স্টোরেজ ডিভাইস অনেক সময়ের জন্য ব্যবহার হতো এবং এগুলোর স্টোরেজ স্পেস খুব কম হতো। পেন ড্রাইভ এইসব সমস্যার কারণেই তৈরি করা হয়েছে। যদি অতীত এর কথা বলি, তখন কোনো ফাস্ট পোর্টেবল স্টোরেজ মিডিয়াম ছিল না।
এই ডিভাইসের নাম পেনড্রাইভ হওয়ার মূল কারণ এটা দেখতে পেনড্রাইভের মতো। আজকের সময় একটি পেনড্রাইভ ১ জিবি থেকে ১২৮ জিবি পর্যন্ত সহজলভ্য আছে।

পেন ড্রাইভ বৈশিষ্ট্য (Characteristics of Pen Drive in bangla)

এখন আমি পেনড্রাইভের কিছু বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করবো।

১. একটি প্লাস্টিক, ম্যাটেরিয়াল দিয়ে তৈরি হওয়ার কারণে এটা অনেক লাইটওয়েট।
2. এর দৈর্ঘ্য অনেক ধরনের হয়, 1 সেমি থেকে 6 সেমি।
৩. এর ধারণ ক্ষমতা ৫১২ এমবি থেকে ১২৮ জিবি পর্যন্ত।
৪. এটির পাওয়ার ইউএসবি পোর্ট থেকে আসে।
৫. এটি খুব পোর্টেবল হয় যাতে এটি কোথাও ব্যবহার করা যায়।
৬. তার পুরুত্ব 1 সেন্টিমিটার থেকে 3 সেন্টিমিটার।
৭. এটি 1 সেন্টিমিটার থেকে 3 সেন্টিমিটার পর্যন্ত বিস্তৃত।

কিভাবে পেনড্রাইভ ব্যবহার করবেন? (how to use pen drive in bangla)

পেন ড্রাইভ ব্যবহার করা খুব সহজ। এখানে ব্যবহারকারীকে কম্পিউটারের USB পোর্টের মধ্যে এটি সন্নিবেশ করতে হবে। এটি ঢোকানো হলে এটি সক্রিয় হবে। পেন ড্রাইভ যখন সক্রিয় হয় তখন কম্পিউটারের স্ক্রিনে কিছু নোটিফিকেশন দেখাবে। এটি আপনার ড্রাইভ এখন সিস্টেমের সাথে সংযুক্ত হয় । একবার ড্রাইভ সক্রিয় হয়ে গেলে, আপনি ড্র্যাগ এবং ড্রপ বা কপি-পেস্ট করতে পারেন এবং ফাইলগুলি মেমোরিতে ট্রান্সফার করতে পারেন। এই প্রক্রিয়া খুব সহজ, যেকেউ এটা করতে পারেন।

আরো পড়ুন:  এনক্রিপশন কি? পাবলিক কী এনক্রিপশন কি? বিস্তারিত ব্যাখ্যা

আজকের জন্য এতোটুকু ছিল। পরবর্তীতে অন্য টিপস-এন্ড-ট্রিকস নিয়ে হাজির হব। আপনি যদি আমাদের ওয়েবসাইটের পোস্টগুলো পছন্দ করে থাকেন তাহলে নিচে কমেন্ট করতে ভুলবেন না। আর যদি আপনার কোন প্রশ্ন থেকে থাকে তাহলে কমেন্টে জানাবেন| আমি answer করতে চেষ্টা করব।

label,

About the author

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *