৫টি লুকানো ফেসবুক সেটিংস আপনার এখনই পরিবর্তন করা উচিত!

আজ থেকে কিছুদিন পূর্বে আমি একটি নিউজ দেখলাম নিউজ টি  ছিলো এমন যে “ফেইসবুক আমাদের ব্যক্তিগত তথ্য বেশ কিছু বিজ্ঞাপন কোম্পানীর কাছে বিক্রি করে দিয়েছে” এবং ফেসবুক আপনার ব্যক্তিগত তথ্য  যেমন আপনার ফোন এর কন্টাক্ট,ম্যাসেজ,আপনি ফেইসবুক এ কাদের সাথে চ্যাট করেন এইগুলো ফেইসবুক লিক করছে। এই কারণে একটি # ট্যাগ ট্রেন্ড এ আসে। এটি হলো #deletefacebook এবং এই নিউজ শুনে অনেকে ফেইসবুক একাউন্ট ডিলিট করে দেয়। ফেইসবুক ছাড়া কিছু মানুষের জীবন অসম্ভব।ফেসবুক ডিলিট করতে না পারলেও  আপনি কিছু সেটিংস পরিবর্তন করতে পারেন যার ফলে আপনার সর্বনিম্ন পরিমাণ তথ্য ফেইসবুক এর কাছে যাবে। এই নিয়েই আমি আপনাদের সাথে আলোচনা করবো।হ্যালো” প্রিয়” রিডার! আমি techzoa.com থেকে স্যাম। আজ আমি কিছু ফেসবুক সেটিংস বলছি যেগুলো আপনার এখনই পরিবর্তন করা উচিত এবং নিশ্চিত করুন যে কোম্পানি আপনার গোপনীয়তা লঙ্ঘন করতে না পারে।

প্রথমে আপনার ফেসবুকের ডেটা অ্যাক্সেস করার জন্য কোন অ্যাপ্লিকেশন এবং পরিষেবাদিগুলি পরীক্ষা করতে হবে। ফেইসবুক দিয়ে আপনি যখন কোন অ্যাপ্লিকেশন কে এক্সেস দেবেন সেই সময় দেখতে হবে যে এই অ্যাপ্লিকেশন কি আপনার কোন ব্যাক্তিগত তথ্য ব্যবহার করছে কিনা। যদি আপনার কোন ব্যাক্তিগত তথ্য ব্যবহার করে থাকে। তাহলে এরকম অ্যাপ্লিকেশন ব্যবহার না করায় ভালো।মজার ফলাফল দেখায় যেমন “আপনি কোন অভিনেত্রী সাথে মুভি তৈরি করবেন” এরকম অনেক ওয়েবসাইট আছে যেগুলো আপনাকে এমন দেখাবে। কিন্তু আমি আপনাকে বলে রাখি এই ওয়েবসাইট গুলো আপনার ব্যাক্তিগত তথ্য ব্যবহার করছে এবং এই তথ্য তারা খারাপ কাজেও ব্যবহার করতে পারে।

৫টি লুকানো ফেসবুক সেটিংস আপনার এখনই পরিবর্তন করা উচিত!techzoa

 

এপস এবং ওয়েবসাইট কনটেন্ট পর্যবেক্ষণ করা।

আপনি অবাক হবেন যে আপনি আপনার ফেইসবুক একাউন্ট এর সাথে কত গুলো ওয়েবসাইট এবং অ্যাপস কানেক্টেড করে রেখেছেন। কিন্তু এখন এগুলো  ঠিক করার দরকার। এখন আমি বলবো এগুলো কিভাবে ডিলিট করতে পারবেন। প্রথমে আমি আপনাদের প্রথম এ settings>apps যাওয়ার পর আপনারা দেখতে পারবেন আপনি কতগুলি অ্যাপ্লিকেশন  আপনি আপনার ফেইসবুক এর সাথে কানেক্টেড করে রেখেছেন।

facebook apps|techzoa

এখন এখান থেকে যেগুলো আপনি ব্যবহার করেন না সেগুলো রিমুভ করে দিন।এই এপ্স গুলো আপনার গোপন তথ্য ব্যবহার করে। সত্যি বলতে এইগুলো আপনার অনেক ক্ষতি করছে।

আরো পড়ুন:  প্রযুক্তি ২০৫০ সালে | ভবিষ্যত প্রযুক্তির তথ্য | প্রযুক্তির নেতিবাচক প্রভাব

ফেসবুক অ্যাপ্লিকেশন পরিচালনা করা।

ফেসবুক সত্যিই চতুর জিনিস এটি আপনি আপনার মোবাইল অ্যাপ্লিকেশন ইনস্টল করার সময় এটি অনেক অনুমতি জন্য অনুরোধ জানায় এবং অনেকে এই দিকে মনোযোগ দেয় না। তারা না দেখেই অনুমতি দিয়ে দেয়। কিন্তু আপনি এগুলো অনুমতি না দিতে প্রথম phone settings>apps>Facebook>app info>app permissions এইখানে আপনি যেই পার্মিশন্স গুলি ফেসবুক কে দিতে না চান সেগুলো বন্ধ করে দিন।আপনার যে ম্যাসেজ,কন্টাক্ট এগুলো messenger এর সাহায্যে নিয়ে থাকে। আপনি যদি messenger ইনস্টল করে থাকেন। তাহলে আপনি আনইনস্টল করে আবার ইনস্টল করুন এরপর নিচে ছবি দেয়া অপশন গুলো সিলেক্ট করুন।

বিজ্ঞাপন দেখানোর লিমিট।

ফেসবুক ads দেখিয়ে সর্বাধিক ইনকাম করে আপনার ব্যক্তিগত তথ্য ব্যবহার করে। আপনি এইটা পুরোপুরি বন্দ করতে পারবেন না। কিন্তু আপনি এগুলোর সীমা সেট করতে পারবেন এই লিংক থাকে

৫টি লুকানো ফেসবুক সেটিংস আপনার এখনই পরিবর্তন করা উচিত!

আপনি যদি চান আপনার সকল আপলোড হওয়া কন্টাক্ট ডিলিট করতে তাহলে এই লিংক এ ক্লিক করে ডিলিট করতে পারেন।

delete contact

পয়েন্ট হলো ফেসবুক এখন আপনার সম্পর্ক আপনার চেয়েও বেশি জানে যখন থেকে আপনি ফেসবুকে জয়েন হয়েছেন। আপনি যদি চান আপনি আপনার ফেইসবুক ডাটার কপি ডাউনলোড করতে পারবেন।এর জন্য আপনার যা করতে হবে। ফাস্ট ফেসবুক settings এ যান এবং Download a copy এ ক্লিক করুন।

যদি আপনি ফেসবুকের সাথে যে ডেটা শেয়ার করছেন এবং কীভাবে কোম্পানি এই পদক্ষেপগুলি অনুসরণ করে ডেটা ব্যবহার করে তা অবশ্যই স্পষ্টভাবে নিশ্চিত করতে হবে যে আপনি কোম্পানির সাথে অনেক কম তথ্য শেয়ার করবেন তাই এগিয়ে যান এবং আপনার ফেইসবুক একাউন্ট সেটিংস পরিবর্তন করুন এখনই এবং আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন এটি খুবই গুরুত্বপূর্ণ।

About the author

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *