হাইপারলুপ কি? কিভাবে কাজ করবেন হাইপারলুপ?- বিস্তারিত

 

সাইন্স ফিক্শন মুভিগুলোর ফিকশনকে বুঝি আর ফিকশন বলার উপায় থাকবে না। কারণ যেভাবে sci-fi সিনেমাগুলোর বাস্তবে চলে এসেছে তাকে আর ফিকশন বলার কী আছে। বরং বলা যেতে পারে সাইন্স ফিউচার ফিল্ম। হা এটা মনে হয় যোগ্য নাম হতে পারে কেননা বেশিরভাগ আধুনিক প্রযুক্তি এসেছে এরকম বিজ্ঞান ভিত্তিক বই বা সিনেমা থেকে। আমরা অনেক সময় দেখি নায়ক কিংবা ভিলেন এমন গাড়ি নিয়ে ছুটছে যা বিমান কেউ পিছে ফেলে দিচ্ছে।

বাস্তবে কেমন যোগাযোগ ব্যবস্থা চলে আসছে। বিশ্ব বিখ্যাত টেক প্রতিষ্ঠান টেসলা বা স্প্যাসেক্স এর পিছনের মানুষ এলোন মূসক হাইপারলুপ প্রযুক্তির আবিষ্কারক। তিনি এমন সড়ক যোগাযোগ ব্যবস্থার পরিকল্পনা করেছে যাতে করে মানুষ বা পণ্য পৌঁছাবে বিমানের চেয়েও দ্রুত গতিতে।
হাইপারলুপ কি
হাইপারলুপ কি

হ্যাপারলুপ একটি পাইপ লাইনের যোগাযোগ ব্যবস্থা। কিভাবে করে যাত্রী বা পণ্য পরিবহন করা যাবে। অনেকটা ঢাকার শপিং মলের ক্যাপসুল লিফট এর মত। তবে পার্থক্য হল এইসব ক্যাপসুল আপনাকে নিয়ে যা উপরে বা নিচে আর হাইপারলুপ আপনাকে নিয়ে যাবে অত্যন্ত দ্রুত গতিতে আপনার গন্তব্যে।হ্যাপারলুপ এর প্রতিষ্ঠাতা এলোন মূসক এর মতে কেমন দ্রুতগতির তেমনই ট্রেনের চেয়ে কম খরচ হবে। তেমনি দ্রুতগতির ট্রেনের চেয়ে এর গতি ও বেশি হবে। তাই বিশ্বের বিভিন্ন দেশের বড় বড় শহরগুলোর ঝুঁকে পড়ছে এর সুবিধা নিতে। হাইপারলুপ এর মধ্যে রাশিয়ার সাথে চুক্তিবদ্ধ হয়েছে সেখানে দ্রুতগতির যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে। রাশিয়ার কর্তৃপক্ষ চাচ্ছেন তারা খুব দ্রুত পথ পাড়ি দিতে। তারা চাচ্ছে 165km 10 মিনিটে পাড়ি দিতে এবং ব্যাপারটা মোটেও অসম্ভব নয় এটা সম্ভব কারণ হাইপারলুপ সিস্টেমে প্রতি ঘন্টা 740 মাইল অতিক্রমের আশা করছে। তার মানে দাঁড়ালো হাইপারলুপের এই ব্যবস্থা জেট বিমানের চেয়েও দ্রুতগতিতে পথ পাড়ি দেবে যা একসময় কল্পনাও করা যেত না। সড়কপথে এটাই হবে সম্ভবত সবচেয়ে দ্রুতগতির বাহন।


আজকের জন্য এতোটুকু ছিল| পরবর্তীতে অন্য টিপস-এন্ড-ট্রিকস নিয়ে হাজির হব| আপনি যদি আমাদের ওয়েবসাইটের পোস্টগুলো পছন্দ করে থাকেন তাহলে নিচে কমেন্ট করতে ভুলবেন না| আর যদি আপনার কোন প্রশ্ন থেকে থাকে তাহলে কমেন্টে জানাবেন| আমি answer করতে চেষ্টা করব|

আর আপনি যদি আমাদের ওয়েবসাইটে পোস্ট গুলো নিয়মিত দেখতে চান তাহলে আমাদের ওয়েবসাইটের নোটিফিকেশন allow বা enable করে দিন| এর ফলে কি হবে? আমরা যখনই নতুন পোস্ট করব আপনার ডিভাইসে নোটিফিকেশন চলে যাবে|

About the author

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *