কিভাবে Google স্ট্রিট ভিউ কাজ করে? ক্যাপচার সবকিছু – ব্যাখ্যা

গুগল তো আমরা সবাই ব্যবহার করে থাকি। অনেকবার এমন হয় যে আমরা গুগল ম্যাপ ব্যবহার করে থাকি। এবং পৌছে যাই কোন অচেনা জায়গায়। তো আপনি কখনো ভেবেছেন যে গুগল ম্যাপের স্ট্রিট ভিউ এই অপশনটি কিভাবে কাজ করে। আজ এই ব্লগ পোস্টে পুরো পরার পরে আপনি জেনে যাবেন কিভাবে গুগল স্ট্রিট ভিউ কাজ করে। হ্যালো সবাই আমার নাম স্যাম Bn.Techzoa.com এ আপনাদের সবাইকে স্বাগতম।

কিভাবে Google স্ট্রিট ভিউ কাজ করে?

কিভাবে Google স্ট্রিট ভিউ কাজ করে
কিভাবে Google স্ট্রিট ভিউ কাজ করে

মনে হয় গুগলের একটি স্বপ্ন সারা পৃথিবীর তথ্যপৌঁছে যাক তার ইউজারের কাছে। মনে করুন আজকেই আমরা map কীভাবে দেখতাম। আমাদের ঘরে রাখা একটি atlas। স্কুল এবং কলেজে রাখা একটু বড় atlas। যেখানে দেখতাম এই আমাদের বাংলাদেশ। এছাড়া এটা world map এতটুই এবং এটিকে zoom করার পরও আমরা বুঝতে পারতাম না ঐখানে নদীনালা কিছু আছে নাকি। যখন থেকে গুগল ম্যাপের উপর কাজ করা শুরু করে। প্রথমে এখানে ব্যবহার করা হয় স্যাটলাইট। যেখানে আপনি পুরো পৃথিবীর সম্পূর্ণ ম্যাপ পেয়েছেন। এখানে আপনি জমিন জমিন জমিন করেও সবকিছুই দেখতে পারবেন। এরপরে গুগল যার উপরে কাজ করছে সেটি হল street view। মানে আপনি পুরো পৃথিবীর যে কোন জায়গায় বসে অনেকগুলো লোকেশনে যে কোন রাস্তায় সেখানে দেখতে পারবেন রাস্তা কেমন সেখানকার বাড়িঘর কেমন মানে আপনি ঐ খানে আছে এইরকম। তো এই কাজ সেটা ছিল google street view এর।

তো একটি capture কিভাবে করে। একটুর জন্য আমাদের প্রয়োজন হয় 360 degree camera। কিন্তু যদি আপনি এখানে ছবি details quality কথা বলা হয় তাহলে 360° camera দিয়ে picture quality সেরকম ভালো হবে না। তার জন্য গুগল একটি কাস্টম ডিজাইন ইউজ করে। সেটি হলো একটি গায়ের ওপরে বারোটি ক্যামেরা লাগিয়ে দেয়। এবং এই গাড়িটি কার সে নতুন নতুন জায়গায় যে সেই জায়গাগুলো কভার করে থাকে। এরকম একটি দুটি না হাজার হাজার গাড়ি আছে গুগলের। যেগুলো পুরো পৃথিবীর নানান জায়গায় থাকে এবং গুগলের ডেটাকে update করে থাকে।

কিন্তু আমরা কি সকল জায়গায় গাড়ি নিয়ে যেতে পারবো? অবশ্যই না। এর জন্য গুগল আরেকটি idea ব্যবহার করে থাকে। সেটি হল মানুষের কাঁধে ব্যাগের মতন পড়ে শুরু রাস্তা দিয়ে যেখান দিয়ে গাড়ি যেতে পারবেনা বা যেখানে গাড়ি যেতে পারবে না। সেখানে মানুষ গিয়ে 360 degree image capture করে map update করে থাকে।শুধু মানুষই নয় এগুলো আরও নানাভাবে নানা রকম জায়গায় নিয়ে যাওয়া হয়।যা আপনি নিচের ছবিগুলোতে দেখতে পারছেন।

কিভাবে Google স্ট্রিট ভিউ কাজ করে  


এরপরে গুগলে ইমেজ গুলো street করে এবং গুগল স্ট্রিট ভিউতে আপডেট করে দেয়। আজকের সময় এই গুগল স্ট্রিট ভিউ পৃথিবীর আশিটা দেশেই available আছে। যেসব জায়গা আপনি ঘরে বসে দেখতে পারবেন। তারমানে আপনি বিশ্বের আশিতা দেশ আপনার ঘরে বসেই সবকিছু দেখতে পারবেন।

তো এখানে কিছু প্রাইভেসির ব্যাপার আছে। যেমন আপনি কোন বাজারে গেছেন তো সেখানে google street view রেকর্ডে আপনি রয়ে গেছেন এবং আপনার গাড়ি আপনি এখানে গায়ে রেখেছিলেন এরকম এবং google এই দিকেও খেয়াল রেখেছে। এর জন্য গুগল কি করে যেসব মানুষের চেহারায় গুগল স্ট্রিট ভিউতে ক্যাপচার হয়। google সব মানুষের চেহারা, গাড়ির নাম্বার, সাইনবোর্ড, ব্লার করে দেয়।

এছাড়াও যদি আপনি ইচ্ছা করেন তাহলে আপনি নিজের DATA নিজেই আপডেট করতে পারবেন স্ট্রিট ভিউতে। যদি আপনি কোন জায়গায় 360 ডিগ্রী একটি ছবি ক্যাপচার করে থাকেন। তো আপনিও ঐ ছবিটি গুগল ম্যাপে আপলোড করলেই আপনার নিজে স্ট্রিটভিউ গুগল ম্যাপে আপলোড হয়ে যাবে। এছাড়াও গুগল আরও ইন্টারেষ্টিং প্রজেক্টে কাজ করছে। সেটি হল birds eye view এর মানে আপনি যদি পাখির মত শহরকে দেখেন তাহলে সেটি কেমন দেখাবে। তৈরীর জন্য গুগল ব্যাবহার করে হেলিকপ্টার। এবং সেই হেলিকপ্টারগুলো গোল গোল করে ঘুরতে থাকে শহরের চারপাশ দিয়ে। এবং যে বিল্ডিংগুলো আছে সেগুলোরই exactly structure ক্যাপচার করে রিকেট করে। এবং যে গাছপালা গুলো আছে সেগুলো

রেক্রিতে তৈরি করে। এছাড়া স্যাটেলাইট ভিউ তো আছেই। যেটি আমরা ম্যাপ দেখার সময় ইউজ করে থাকি।

আশা করি পুরো পৃথিবীকে আরও ভালোভাবে এই street view ব্যবহার করা হয়। যেন আমাদের পরে ভাবতে না হয় আমরা যেখানে যাব সেটা তো অপরিচিত। তো আপনি actually কোন জায়গায় যাওয়ার আগেই সেই জায়গা সম্পর্কে সকল তথ্য ঘরে বসেই পেয়ে যাবেন।


আজকের জন্য এতোটুকু ছিল| পরবর্তীতে অন্য টিপস-এন্ড-ট্রিকস নিয়ে হাজির হব| আপনি যদি আমাদের ওয়েবসাইটের পোস্টগুলো পছন্দ করে থাকেন তাহলে নিচে কমেন্ট করতে ভুলবেন না| আর যদি আপনার কোন প্রশ্ন থেকে থাকে তাহলে কমেন্টে জানাবেন| আমি answer করতে চেষ্টা করব|

আর আপনি যদি আমাদের ওয়েবসাইটে পোস্ট গুলো নিয়মিত দেখতে চান তাহলে আমাদের ওয়েবসাইটের নোটিফিকেশন allow বা enable করে দিন| এর ফলে কি হবে? আমরা যখনই নতুন পোস্ট করব আপনার ডিভাইসে নোটিফিকেশন চলে যাবে|

About the author

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *