সফটওয়্যার কি? সফটওয়্যারের প্রকার? সফটওয়ারগুলো তৈরী করে কে?

hello টিউনার আজকের নতুন টিউনে আপনাদের সবাইকে স্বাগতম। আমরা আজকে এখানে কথা বলব সফটওয়্যার নিয়ে মানে সফটওয়্যার কি ? সফটওয়্যার কয় ধরনের হয়? system software কি? application software কি? কিভাবে software তৈরি হয়? এগুলো নিয়েই আজকের আমাদের এই টিউন।

সফটওয়্যার কি?

 

সফটওয়্যার কি
সফটওয়্যার কি

প্রথমেই বলে নেই সফটওয়্যার হল অনেকগুলো প্রোগ্রামের কালেকশন মানে একটি সফটওয়্যার অনেকগুলো প্রোগ্রাম নিয়ে তৈরি হয়। যেমন: ms word একটি সফটওয়্যার অনেকগুলো প্রোগ্রাম নিয়ে এই সফটওয়্যার তৈরি করা হয়েছে। তো সফটওয়্যার হল অনেকগুলো প্রোগ্রাম নিয়ে তৈরি নির্দিষ্ট কাজ করে থাকে । যেমন ms word এ আমরা writing করতে পারি। কিন্তু কোন ভিডিও প্লে করতে পারবোনা। তাহলে vlc video player এ আমরা ভিডিও প্লে করতে পারি কিন্তু কোন কিছুই Editing করতে পারবোনা। তো দুটি সফটওয়্যার ms word এ আমরা লিখতে পারি এবং vlc video player এ আমরা ভিডিও প্লে করতে পারি  এগুলোই একটি সফটওয়্যার। সফটওয়্যার হলো কম্পিউটারের একটি লজিক্যাল অংশ যাকে আমরা স্পর্শ করতে পারবোনা। তো সফটওয়্যার হল একটি প্রোগ্রাম বা সিগনাল বলতে পারেন।

হ্যার্ডওয়ার কি ?

কম্পিউটার যেসব ফিজিক্যাল পার্ট আছে সেগুলোকে হ্যার্ডওয়ার বলা হয়। যেমন: মাদারবোর্ড ,হার্ডডিস্ক , প্রসেসর ,  ইত্যাদি বা কম্পিউটারের যেসব অংশ গুলোকে আমরা স্পর্শ করতে পারি। কিন্তু সফটওয়্যারকে আমরা ছুতে পারব না। কখনো কি আপনি আপনার ছবিকে স্পর্শ করেছেন বা আপনি কি chrome browser কে ধরেছেন। না কারণ সফটওয়্যার কম্পিউটারের একটি logical অংশ।

এখন আমরা কিছু সফটওয়্যার এর সাথে পরিচিত হই:

এগুলো সবগুলোই এক একটি সফটওয়্যার।

সফটওয়্যারের প্রকার?

প্রধানত software দুই প্রকারের হয়।

1.: সিস্টেম সফটওয়্যার

2.: এপ্লিকেশন সফটওয়্যার

সিস্টেম সফটওয়্যার কি?

সিস্টেম সফটওয়্যার কি
সিস্টেম সফটওয়্যার কি

সিস্টেম সফটওয়্যার এমন একটি সফটওয়্যার যেটি কম্পিউটার ব্যাকগ্রাউন্ড চলে। মানে সিস্টেম সফটওয়্যার সবার প্রথমে কম্পিউটার ইনস্টল করা হয়। এর প্রদান উদাহরণ হল অপারেটিং সিস্টেম।আপনারা সবাই অপারেটিং সিস্টেমের সাথে পরিচিত। এটি ব্যবহারকারী এবং কম্পিউটারের মধ্যে একটি ইন্টারফেস তৈরি করে। একটি  মাধ্যমে ব্যবহারকারী কম্পিউটারের সাথে ইন্টারেক্ট করে বা কথা বলতে পারে। সিস্টেম সফটওয়্যার কম্পিউটারের ওই অংশ যেটি কম্পিউটার ব্যাকগ্রাউন্ড প্রসেস গুলো করে থাকে। যেমন অপারেটিং সিস্টেম যা সবচেয়ে ভালো একটি উদাহরণ।

windows xp, windows 7, windows 10, android, ios, mac,ubuntu, kali linux, mint, fedora, debia. এই সব অপারেটিং সিস্টেম কম্পিউটারের নানা রকম কম্পোনেন্ট পর্যবেক্ষণ করে থাকে। যেমন মাউস, কিবোর্ড ইত্যাদি। এগুলো চালানোর জন্য অপারেটিং সিস্টেম কম্পিউটারে ইনস্টল করা হয়। এগুলোর কিছু উদাহরণ আছে যেগুলোর সম্পর্কে এখন কথা বলব। যেমন ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেটর, ইউটিলিটি প্রোগ্রাম , অপারেটিং সিস্টেম সম্পর্কে আমি আগেই বলেছি windows 7, windows 8, linux ইত্যাদি। যদি ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেটরের কথা বলা হয়। তাহলে এখানে আছে কম্পাইলার, এসেম্বলার আর ইন্টারপ্রেটার । ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেটর যে সফটওয়্যার গুলো সেগুলো সিস্টেম সফটওয়্যার এর এক্সাম্পল। যেমন: ইন্টারপ্রেটার, এসেম্বলার, কম্পাইলার তো এগুলো সবগুলোই একেকটা ট্রান্সলেটর। আপনি জানেন কম্পিউটার হাই লেভেল ল্যাংগুয়েজ বুঝতে পারেনা । এর জন্য সে গুলোকে ট্রান্সলেট করা হয় এবং লো লেভেল ল্যাঙ্গুয়েজ বানানো হয়। যেমন বাইনারি ল্যাঙ্গুয়েজ অথবা মেশিন ল্যাঙ্গুয়েজ। তো যখন কম্পিউটারে কোন কাজ করা হয় বা কোন ক্লিক করা হয় কম্পিউটার  তা বুঝেনা। তো ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেটর  কি করে সেটিকে বাইনারি ল্যাঙ্গুয়েজ,মেশিন ল্যাঙ্গুয়েজ এ কনভার্ট করে দেয়।

ইউটিলিটি প্রোগ্রাম কি?

ইউটিলিটি প্রোগ্রাম এটি কম্পিউটার রিসোর্টে ম্যানেজ করে থাকে। যেমন এটি সবচেয়ে ভাল উদাহরণ হল এন্টিভাইরাস এবং ডিস্ক ফরমেট। যে গুলো প্রথম থেকেই কম্পিউটারে থাকে এবং তা নিয়ন্ত্রণ করে থাকে।

এপ্লিকেশন সফটওয়্যার কি?

এপ্লিকেশন সফটওয়্যার কি
এপ্লিকেশন সফটওয়্যার কি

এপ্লিকেশন সফটওয়্যার এই সফটওয়্যার গুলো ইউজার নিজের প্রয়োজনে কম্পিউটারে ইনস্টল করে থাকে। যেমন: vlc media player, ms office, google chrome এই সব গুলোই এপ্লিকেশন সফটওয়্যার এবং এই যে সব অ্যাপ্লিকেশন সফটওয়্যার আছে এগুলো চালানোর জন্য আমাদের প্রয়োজন হয় সিস্টেম সফটওয়্যার। কখনো দেখেছেন যে কোন সফটওয়্যার অপারেটিং সিস্টেম ছাড়া ইন্সটল হয়েছে। তো যখন আমরা উইন্ডোজ সেভেন ইনস্টল করি তারপরও এপ্লিকেশন সফটওয়্যা ইনস্টল করি। যেমন গুগল ক্রোম,vlc মিডিয়া প্লেয়ার ইত্যাদি। যদি আপনি অ্যান্ড্রয়েড ফোন ইউজ করে থাকেন প্লে স্টোর থেকে কোনো অ্যাপ্লিকেশন ডাউনলোড করে থাকেন সেগুলোও এপ্লিকেশন সফটওয়্যার। তো যেসব সফটওয়্যার আপনি প্লে স্টোর থেকে ডাউনলোড করে থাকেন যেমন video editor, photo editor ইত্যাদি এগুলো সবগুলোই এপ্লিকেশন সফটওয়্যার।

 সফটওয়ারগুলো তৈরী করে কে?

 সফটওয়ারগুলো বানাই কে
সফটওয়ারগুলো তৈরী করে কে ?

তো যারা এই সফটওয়ারগুলো তৈরী করে থাকে তাদের বলা হয় প্রোগ্রামার। তো প্রোগ্রামারদের কাছে প্রোগ্রামিং স্কিল থাকে বা প্রোগ্রামিং জ্ঞান থাকে।  আমি আপনাদের বলে দেই  তাদের কাছে প্রোগ্রামিং জ্ঞান থাকা জরুরী । এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে প্রোগ্রামিং ল্যাংগুয়েজ কি? প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ  এমন একটি ভাষা যার মাধ্যমে আমরা কম্পিউটার সফটওয়্যার তৈরি করে থাকি। যেমন: C++,java, python এগুলোই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। এরকম আরো অনেক প্রোগ্রামিং ল্যাংগুয়েজ আছে। যার মাধ্যমে আমরা সফটওয়্যার তৈরি করে থাকি।


আজকের জন্য এতোটুকু ছিল| পরবর্তীতে ভিন্ন ভিন্ন টিপস-এন্ড-ট্রিকস নিয়ে হাজির হব| আপনি যদি আমাদের ওয়েবসাইটের পোস্টগুলো পছন্দ করে থাকেন তাহলে নিচে কমেন্ট করতে ভুলবেন না| আর যদি আপনার কোন প্রশ্ন থেকে থাকে তাহলে কমেন্টে জানাবেন| আমি উত্তর দেয়ার চেষ্টা করব|

আর আপনি যদি আমাদের ওয়েবসাইটে পোস্ট গুলো নিয়মিত দেখতে চান তাহলে আমাদের ওয়েবসাইটের নোটিফিকেশন allow বা enable করে দিন| এর ফলে কি হবে? আমরা যখনই নতুন পোস্ট করব আপনার ডিভাইসে নোটিফিকেশন চলে যাবে|

About the author

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *